শিল্প-সাহিত্য

কবি, সাংবাদিক মাশুক চৌধুরীর ইন্তেকাল

গতকাল মঙ্গলবার রাত দেড়টায় রাজধানীর মগবাজারের রাশমনো হাসপাতালে বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রধান বার্তা সম্পাদক কবি মাশুক চৌধুরী (৭৩) ইন্তেকাল করেছেন (ইন্না … … রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক কন্যা রেখে গেছেন। করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ শনাক্ত হলেও ফুসফুসের সংক্রমণ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।
কবি মাশুক চৌধুরীর প্রয়াণে জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত গভীর শোক প্রকাশ করেছেন।
৭০ দশকের খ্যাতিমান কবি ও সাংবাদিক মাশুক চৌধুরীর জন্ম ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ থেকে শিক্ষাজীবন শেষ করে ১৯৭২ সালে দৈনিক গণকণ্ঠ থেকে সাংবাদিকতা শুরু করেন তিনি। মাশুক চৌধুরী দৈনিক দেশ, দৈনিক খবরসহ বিভিন্ন পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়ন, সাব এডিটরস কাউন্সিল ও জাতীয় প্রেস ক্লাবের জ্যেষ্ঠ সদস্য ছিলেন।
কবি মাশুক চৌধুরীর প্রকাশিত কাব্যগ্রন্থ হচ্ছেÑ ‘মুক্তিযুদ্ধ প্রিয়তমা আমার’, ‘নির্বাচিত কবিতা’, ‘স্বর্গের রেপ্লিকা, ‘অত্যাগসহন’, ‘নদীর নাম দুঃসময়’। কবিতা ও সাংবাদিকতায় বাংলা সাহিত্যে তাঁর অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button