শিল্প-সাহিত্য

করোনার আড়ালে পঙ্গপালের ভয়াবহতা

করোনাভাইরাস পৃথিবীর সব মানুষকে আতঙ্কিত করছে। মৃত্যুভীতি ছাড়াও অর্থনৈতিকভাবে করোনা বিশ্বকে করেছে কাবু। মহামারি এই ভাইরাস ছাড়াও বৈশ্বিক ঝুঁকি হিসেবে ধরা দিয়েছে পঙ্গপালও। কোনোভাবে থামানো যাচ্ছে না তাদের হানা। উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্যসহ পশ্চিম এশিয়ার দেশগুলোতে বাড়ছে এর প্রকোপ। ফলে খাদ্য সংকটে পড়বে পুরো বিশ্ব। এজন্য জলবায়ুর অস্বাভাবিকতাকে দায়ী করছেন অনেক বিশেষজ্ঞ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে, সীমান্ত ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করায় পঙ্গপাল নিয়ন্ত্রণের কীটনাশকসহ প্রয়োজনীয় সরজ্ঞাম সরবরাহ করা সম্ভব হচ্ছে না। বিশ্লেষকরা আশঙ্কা করছেন, করোনা ভাইরাস আন্তর্জাতিক সম্প্রদায়ের সমস্ত মনোযোগ পঙ্গপাল নিয়ন্ত্রণে বিমুখ করছে।

এফএও-এর তথ্যানুযায়ী, পঙ্গপালের আক্রমণ কেনিয়া, ইথিওপিয়া ও সোমালিয়ার মতো প্রভৃতি দেশে খাদ্য সুরক্ষা এবং বহু পরিবারের জীবন ও জীবিকা হুমকির মধ্যে ফেলবে। এরইমধ্যে আফ্রিকার আড়াই কোটি মানুষ পঙ্গপালের কারণে খাদ্য সংকটে পড়েছে। পঙ্গপাল নিয়ন্ত্রণে ১৫৩ মিলিয়ন ডলার আবেদন করা হয়েছে। তবে জাতিসংঘ এখন পর্যন্ত মাত্র ১০৭ মিলিয়ন ডলার সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।

এফএওর হিসাবে, ২০০৩ থেকে ২০০৫ সালের মধ্যে উত্তর আফ্রিকার ২০টি দেশে পঙ্গপালের আক্রমণে ৫০ কোটি ডলারেরও বেশি ক্ষয়ক্ষতি হয়। আর ফসলের ক্ষতি হয়েছিল ২৫০ কোটি ডলার। এফএও আশঙ্কা করছে, নিয়ন্ত্রণ করা না গেলে জুনের দিকে পঙ্গপালের প্রকোপ ৫০০ গুণ বাড়তে পারে। সে পর্যন্ত এ পতঙ্গের প্রজনন মৌসুম চলবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button